ena
maisha
bioMed

রোজা রেখেই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলবেন সালাহ

ঢাকা, ১৭ মে, এবিনিউজ : আজ থেকেই মুসলিম বিশ্বে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। এদিকে আগামী ২৬ মে উয়েফা চ্যাম্পিয়ন লিগে মুখোমুখি হচ্ছে লিভারপুল এবং রিয়াল মাদ্রিদ। ১৩ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলতে মুখিয়ে আছে অলরেডরা। রোনালদো-বেলদের টক্কর দিতে ইংলিশ ক্লাবটির তুরুপের তাস এবার মিশরীয় ফুটবলার মোহাম্মদ সালাহ। তবে ইউক্রেনের কিয়েভে ফাইনাল শো-ডাউনের আগে সালাহ'র ওপর ধর্মীয় কড়াকড়ির ফতোয়া জারি করলেন সালাফি দোওয়াহ গ্রুপের ভাইস প্রেসিডেন্ট ইয়াসের বোরহানি।


 ফাইনালের প্রায় এক সপ্তাহ আগেই শুরু হচ্ছে মুসলিমদের পবিত্র মাস রমজান। পুরো মাসজুড়েই ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের একটি 'রোজা' পালন করতে হয় মুসলিমদের। বোরহানির মতে, চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে সালাহকেও রোজা রেখেই মাঠে নামতে হবে।


তার মতে, খেলা হিসেবে ফুটবল এমন কোন ক্যাটাগরির পরিশ্রমের মধ্যে পড়ে না যার জন্য মুসলিমদের রোজা ভাঙার অনুমোদন দেয়া ইসলাম।


তিনি বলেন, ইসলামি শরিয়াহ আইন অনুযায়ী, কারো বা স্বীয় স্বার্থে কেউ রোজা ভাঙতে পারবেন না। সালাহও এর বাইরে নন।


ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত সকালের খাবারের সময়ের ঘন্টা খানেক পর। অর্থাৎ রোজা রেখে মাঠে খেলতে নামলে তা শারীরিকভাবে কষ্টকরই হবে সালাহ'র জন্য।


এরআগে মিশরের গ্র্যান্ড মুফতি শাওকি আল্লাম মোহাম্মদ সালাহসহ বেশ কিছু ফুটবলারকে বিশ্বকাপের প্রস্তুতির জন্য চাইলে রোজা নাও রাখতে পারেন বলে ফতোয়া দিয়েছিলেন। গ্র্যান্ড মুফতির এই ঘোষণার পর সন্তোষ প্রকাশ করেছিলেন সালাহ। 


এবিএন/মমিন/জসিম