ena
maisha
bioMed

শেষ মুহূর্তে আটকে গেল বঙ্গবন্ধু স্যাটেলাইট: আজ আবার উৎক্ষেপণ

ঢাকা, ১১ মে, এবিনিউজ : যান্ত্রিক ত্রুটিতে শেষ মুহূর্তে আটকে গেল বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু ১ এর উৎক্ষেপণ। নতুন সময় নির্ধারণ করা হয়েছে আজ মধ্যরাতে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে যাত্রা শুরু করার নির্ধারিত সময়ের মাত্র ৪২ সেকেন্ড আগে সেটি স্থগিত করা হয়। শুক্রবার বাংলাদেশ সময় ভোররাত ৩টা ৪৭ মিনিটে কৃত্রিম উপগ্রহটির যাত্রা শুরুর কথা ছিল।

কেনেডি স্পেস সেন্টারে থাকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানিয়েছেন, সমস্যা এখনো নির্দিষ্ট করে চিহ্নিত করা সম্ভব হয়নি।

"সব প্রস্তুতি সম্পন্ন করে কাউন্ট ডাউন শুরু হয়ে গিয়েছিল। কিন্তু উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে সেটি স্থগিত করে দেয় কম্পিউটার।"

"যেটি হয় যে মোট আট হাজার ধরণের পরীক্ষার-নিরীক্ষা হয়েছে। কোথাও বড় সমস্যা দেখা যায়নি। আশা করছি 'মাইনর' কোন ত্রুটি হবে।"

"স্পেসএক্স আবার সব কিছু পরীক্ষা করবে এবং পুনরায় নির্ভুলভাবে উৎক্ষেপণের ব্যবস্থা করা হবে।"

তিনি জানিয়েছেন, আজ রাতে বাংলাদেশ সময় ২টা ১৪ মিনিটে আবার উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু ১।

কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ফেসবুকে তার স্ট্যাটাসে তিনি এ নিয়ে লিখেছেন। তিনি লিখেছেন, ‘উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো কম্পিউটার দ্বারা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায়, তাহলে কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে। আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে নিয়ন্ত্রণকারী কম্পিউটার উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে। স্পেসএক্স সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে আগামীকাল একই সময়ে আবারও আমাদের প্রথম কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা চালাবে। যেহেতু এই ধরনের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই।’ সূত্র: বিবিসি বাংলা

এবিএন/ফরিদুজ্জামান/জসিম/এফডি

rupalibank
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত